Sunday, October 14, 2018

কবিতা রুমা তপাদার





উড়ান জীবন পথে
পথ, এসো চেয়ে দেখো আমাকেই
নেমে এসো 
নেমে নেমে এসো কবিতার মতো
মুখ নিচু করে বসে আছি আজ
প্রতিবার অপেক্ষায় থাকি পুজো সংখ্যার  
আজও একই
কবি, তুমি বদলে গেছ পথের মতোই
এসো পথ, প্রাণ নাও
এসো কবি, তার আগে অন্তত আমাকে মুছে ফেলো
পৃথিবীর লেখা থেকে মুছে ফেলো 
আমাকে নিয়ে যা-কিছু লিখেছো  
জিতেছো হেরেছো সব জিৎ-হার
তুমি, পথ, দেখো
উড়ান জীবন-পথে চেয়ে আছে সব ফ্লাইওভার...

আমার দেবতা নেই
এই নিস্তব্ধ রাত্রির মতো খুব ঘুম পায়
পৃথিবীর সীমানা পর্যন্ত
সর্বস্বান্ত ইচ্ছে নিয়ে জেগে আছি
আমি একা নই, আমি আর চোখের পাতারা
এসো, এইবার পাতা ছুঁয়ে দেখো
পাতায় পাতায় মিলেমিশে  আকাশ আকাশ 
শব্দই আগুন, তাই তাপ হয়ে এসো
ঘুম হয়ে এসো কাছে
লিখে চলো ঘুম চোখে-মুখে, যা-খুশি সমস্ত
পূর্ণ করো 
এসো, পূর্ণ করো
লাস্ট মিনিট চোখ বোলাও
আমার সৌরস্বভাব আলোর দোষ আর কী
আমার দেবতা নেই, চিরকাল তোমাকে চেয়েছি ! 


দিগভ্রান্ত লোক 
শোনো, হাত পুড়ে যাচ্ছে
সম্পর্ক সরিয়ে রাখো
জল দাও... কল খুলে দাও 
সাময়িক নিরাময় হোক
চাপা থাক ক্ষতমুখ পালক পালক
আগুন, তুমিও তো আমারই মতো
দিগভ্রান্ত  লোক...


No comments:

Post a Comment

একঝলকে

সম্পাদকীয়-র পরিবর্তে