Saturday, October 13, 2018

চার্লস বুকোওস্কি (অনুবাদ-- সুদীপ বসু)








PEN সম্মেলন প্রসঙ্গে

টাইপরাইটার থেকে
লেখককে সরিয়ে দাও
যা পড়ে থাকে
তা হলো
সেই অসুখ
যা তাকে
প্রথম
লিখতে বাধ্য করেছিল


চাউনি

ডিপার্টমেন্ট স্টোর থেকে
আমি একটা খেলনা খরগোস কিনেছিলাম
আর এখন সে
মুখোমুখি বসে আছে
আমার দিকে
খোলা গোলাপি চোখ মেলে

সে চাইছে গলফবল
কাচের দেওয়াল

আমি চাইছি শান্ত ব্জ্রপাত

আমাদের মাঝখানে বসে আছে
নৈরাশ্য


জেন-এর জন্য

২২৫ দিন ঘাসের নীচে শুয়ে আছ
তুমি আমার থেকে অনেক বেশি জানো

ওরা তোমার রক্ত শুষে নিয়েছে
বাক্সের ভিতর তুমি এখন নিছক শুকনো কাঠি

এটাই কি তবে রীতি?

এই ঘরের ভিতর
ভালোবাসার প্রহরগুলো
ছায়া ফেলে যায়

যেদিন চলে গেলে
প্রায় সবকিছু নিয়ে গেলে তুমি

অনেক রাত্তিরে বাঘেদের সামনে
আমি হাঁটু গেঁড়ে বসি
ওরা আমায় তিষ্ঠোতে দেবে না

তুমি যা ছিলে
তা আর কখনও হবে না এখানে

বাঘেরা খুঁজে পেয়েছে আমায়
যদিও
আমি এসব রেয়াত করি না


নীল

নীল মাছ, নীল রাত্রি, নীল ছুরি-
সবকিছুই নীল
আমার বিড়ালগুলি নীল, নীল পশম, নীল থাবা
নীল গোঁফ, নীল চোখ

আমার বেডল্যাম্প থেকে ঠিকরে পড়ে নীল আলো

আমার নীল হৃৎপিণ্ড পাম্প করছে
নীল রক্ত

আমার নখ, পায়ের আঙুলের, হাতের আঙুলের
নীল

আমার বিছানার পাশে ভেসে আছে
নীলরঙের আত্মা

এমনকী আমার জিভের স্বাদও
নীল

আর আমি নিজে
নিঃসঙ্গ  আর নীল
আর এভাবেই
মরতে চলেছি।


No comments:

Post a Comment

একঝলকে

সম্পাদকীয়-র পরিবর্তে