Friday, October 12, 2018

কবিতা- ভিত্তোরিও সেরেনি (অনুবাদ- বেবী সাউ)





ভিত্তোরিও সেরেনি (১৯১৩-১৯৮৩) এক আধুনিক ইতালিয়ান কবি। মন্দাদরি নামক পাবলিশিং-এর লিটাটারি ডিরেক্টর এই কবির গুরুত্বপূর্ণ কাব্যগ্রন্থের মধ্যে অন্যতম ফ্রন্টিয়ারস (১৯৪১), ডাইরিও ডি আলজেরিয়া (১৯৪৭) ইত্যাদি।

সকাল ৬টা

মৃত্যু, সবকিছুই স্পষ্ট করে দেয়।
সত্যি কথা বলতে, আমি ফিরে আসছিলাম,
দরজাটি ভালো করে বন্ধ করা ছিল না।
শাটারগুলিও দেওয়া ছিল না।
আমি সবে মারা গেছিলাম তখন
কিছু ঘণ্টা আগেই আমার শরীর আস্তে আস্তে পচে গেছিল।
দেখতেই পাচ্ছিলাম না;
সদ্যমৃত্যুর কারণে অনেকেই এসেছিলেন আমার বাড়ি
সব কিছুই ছিল খুব এলোমেলো
কিন্তু আমি না থাকলেও আমার জন্যই ছিল সব উষ্ণ
একটা ঘন বাতাস আমাকে ঘিরে ছিল
যাকে মৃত্যু পরিণত করেছিল খুব ছোট একটা হাওয়ায়
আর মিলানের রাস্তাগুলো এক এক করে
সেই হাওয়ায় জেগে উঠছিল।

সৈকত

তারা সকলেই চলে গিয়েছিল
ফোনের সেই কণ্ঠটাও টুকরো টুকরো হয়ে গিয়েছিল
আর তার থেকেও বেশি
তারা আর ফিরে আসছিল না

কিন্তু আজ
এই সৈকতে আগে কখনও না আসা
সূর্যের আলো... আলোর টু
করোগুলো
তাদের উপরে এসে পড়ছে, যারা আগে কখনও আসেইনি
স্তব্ধ হয়ে আছে আলো, যেন
কিছুই ঘটেনি

প্রতিদিন যা সমস্ত ক্ষয়ে যায়
মৃতেরা তা নয়
কিন্তু অনস্তিত্বের সেই সব ক্ষতগুলি
সেই সব ছাই বা পাথর
আস্তে আস্তে আলো হয়ে যাচ্ছে।
আশঙ্কা কোর না- এই সমুদ্র
তার সমস্ত শক্তি দিয়ে বলছে
তারা একদিন কথা বলে উঠবে।


No comments:

Post a Comment

একঝলকে

সম্পাদকীয়-র পরিবর্তে