Friday, October 12, 2018

কবিতা- জেমস জয়েস (অনুবাদ- ঈশানী বসাক)





জেমস জয়েস


নারী গান গেয়োনা :

হে কোমল নারী দোহাই গান গেয়োনা
বেদনার গান ভালবাসার সমাপ্তি নিয়ে
দুঃখের পাশে বসে গান গাও
ভালবাসা বয়ে যায় তাই যথেষ্ট।

তুমি বরং গান গাও সেই গভীর ঘুমের ব্যাপারে
সেসব প্রেমিকদের নিয়ে যারা মৃত
কিভাবে সমস্ত ভালবাসা কবরে ঘুমাবে
ভালবাসা এখন ক্লান্ত নয়।


আমার মেয়েকে দেওয়া ফুল:


দুর্বল সেই সাদা গোলাপ
দুর্বল সেই হাত যা এ ফুল দিলো
তার আত্মা আরো ফ্যাকাশে
সময় হাত নাড়ায় ক্লান্ত ভাবে।

সবথেকে দুর্বল সেই গোলাপ
এক আশ্চর্য বন্যতা
তোমার চোখের মধ্যে লুকনো
আমার নীল শিরার সন্তান।



একা:

দুপুরের ধূসরসোনালী জট
সম্পূর্ণ রাতকে আড়াল করে।
ঘুমন্ত দিঘির পাড়ে দাঁড়ানো লন্ঠন
যেন লতার ধরে দাঁড়ানোর দেয়াল।

চালাক আগাছারা ফিসফিস করে রাতের অন্ধকারে সেই মেয়েটার নাম
আমার অন্তর কেঁপে ওঠে
লজ্জায় দুঃখে উৎসাহী হয়ে।


কারণ তোমার স্বর আমার সঙ্গে ছিল :


কারণ তোমার স্বর আমার সঙ্গে ছিল
আমি তাকে যন্ত্রণা দিলাম
কারণ আমার হাতের মধ্যে
আমি তার হাত নিলাম।

কোনো শব্দ আর চিহ্ন নেই
যারা তা শুধরাতে পারে:
সে আমার কাছে এখন অপরিচিত
যে আমার একসময় বন্ধু ছিল।


(জেমস জয়েস একজন আইরিশ গল্পকার , ঔপন্যাসিক এবং কবি। বিংশ শতাব্দীর আধুনিক কবিতা ওঁর হাত ধরে এগিয়েছে। আধুনিক আঁভাগার্দে তার ছাপ স্পষ্ট। হোমারের ওডিসির সঙ্গে তার রেখে উনিশশো বাইশে জয়েস লেখেন ইউলিসিস। স্ট্রিম অব কনশাসনেস ঘরানার লেখা। সেই বিখ্যাত গল্পসংগ্রহ মনে পড়ে, ডাবলিনার্স। আহা অ্যারেবি গল্পের সেই ছেলেটি যার বয়ঃসন্ধির ছটফটানি ম্যাঙ্গানের বোনের জন্য। বিখ্যাত উপন্যাস আ পোর্ট্রেট অফ দ্য আর্টিস্ট অ্যাজ আ ইয়ং ম্যান। তাঁর পেশার কথা জিজ্ঞেস করায় বলেছিলেন, " আমার জন্য যদি বলেন আমি সবসময় ডাবলিন কে নিয়ে লিখতে পারি কারণ আমি ডাবলিনের হৃদয়ে যেতে পারি। পৃথিবীর সমস্ত শহরেই আছে আমার হৃদয়। তেরোই জানুয়ারী উনিশশো একচল্লিশ সালে স্ত্রী এবং ছেলেকে একটি অপারেশনের পর জ্ঞান ফিরে ডাকেন। তাঁরা পৌঁছানোর আগেই তিনি মারা যান।)

No comments:

Post a Comment

একঝলকে

সম্পাদকীয়-র পরিবর্তে